স্কুল জীবনের একটি স্মরণীয় ঘটনা (A memorable event in school life)

প্রত্যেকটা মানুষের স্কুল জীবনে এমন বেশ কিছু ঘটনা থাকে। যেটা সারা জীবন তার মনে থাকে। সেটা হতে পারে আনন্দময় কোন ঘটনা বা খারাপ কোন অভিজ্ঞতা। ভালো-মন্দ মিলিয়ে সব রকমের অভিজ্ঞতা স্কুলজীবনে আমাদের হয়ে থাকে। তবে ভালো অভিজ্ঞতাগুলো মানুষ স্মৃতির মণিকোঠায় যত্ন করে সাজিয়ে রাখে।

 

বিদ্যালয় হল আমাদের ছাত্র জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা। জীবনের এই মানমন্দিরে আমরা বড় হয়ে উঠতে শিখি, পড়াশোনা শিখি, জীবনে লব্ধ অভিজ্ঞতাকে জীবনচর্যায় কেমন করে কাজে লাগাতে হয়, শিখি সেটাও। বিদ্যালয়ে সারা জীবনের মতন বিভিন্ন বন্ধুদের সঙ্গে আমাদের পরম সখ্যতা গড়ে ওঠে, শিক্ষকদের সঙ্গে গড়ে ওঠে শাসন ও স্নেহের বন্ধন।

আর এই বিদ্যালয়েই তৈরি হয় জীবনের সবচেয়ে মূল্যবান নানা স্মৃতি। বিদ্যালয় জীবনে হয়তো এই সব স্মৃতির মাহাত্ম্য সম্পূর্ণরূপে অনুধাবন করা যায় না; কিন্তু জীবনের মধ্যগগনে দাঁড়িয়ে যখন এই দিনগুলির দিকে মানুষ পিছন ফিরে তাকায় তখন সেই সব স্মৃতির কথা মনকে দোলা দিয়ে যায়।

সাধারণভাবে আমাদের সমগ্র বিদ্যালয় জীবন প্রায় ১২ বৎসরের। এই দীর্ঘ সময় জুড়ে আমরা অসংখ্য ছোট-বড় অভিজ্ঞতার সাক্ষী হই। আমার বিদ্যালয় জীবনের তেমনই একটি স্মরণীয় ঘটনার কথা বলার উদ্দেশ্যে আজকের এই প্রতিবেদনের উপস্থাপনা।

5/5 - (1 vote)
Print Friendly, PDF & Email

Related Posts

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Facebook
WhatsApp
Twitter
Email
Telegram
Scroll to Top