বহু দিন ধরে বহু ক্রোশ দূরে, বহু ব্যয় করি বহু দেশ ঘুরে, দেখিতে গিয়েছি পর্বতমালা দেখিতে গিয়াছি সিন্ধু ; দেখা হয় নাই চক্ষু মেলিয়া ; ঘর হতে শুধু দুই পা ফেলিয়া, একটি ধানের শিষের উপরে একটি শিশিরবিন্দু।

মানুষ ভ্রমণপিপাসী। তাই মানুষ বহুদিন ধরে বহু ক্রোশ দুরের দর্শনীয় স্থানটি বহু অর্থ ব্যয় করে দেখতে যাচ্ছে । তারা বহু অর্থ ব্যয় করে পর্বত ও তার আনুষঙ্গিক পরিবেশ দেখতে গেছে। তারা গেছে সমুদ্র যার বিশালতা, চঞ্চলতা তাকে ,মুগ্ধ করেছে । কিন্তু দুর্ভাগ্যবশত নিজের চোখ মেলে নিজের ঘরের ঠিক সামনে থাকা ধানের উপর একটি শিশিরবিন্দু দেখতে পাইনি। ফলে তারা অনেক বড় ও কষ্টকর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করলেও অতি তুচ্ছ অথচ সুন্দর জিনিসের সৌন্দর্য উপভোগ করতে পারেনি।

মোহময় এই পৃথিবী । থরে থরে সাজানো রয়েছে অপরিসীম প্রাকৃতিক সৌন্দর্য ও রহস্য। তা অনুসন্ধানের জন্য যুগ যুগ ধরে মানুষ ছুটে গেছে পাহাড়ের, পর্বতে ,সাগরের, পৃথিবীর কোনে কোনে । তার সঙ্গে সঙ্গে শুধু প্রেমী ভ্রমরের মত এই প্রাকৃতিক সৌন্দর্য আহরণের জন্য প্রকৃতি প্রেমিকার এই সুন্দর স্থানে বারবার ছুটে যায়। এই সৌন্দর্য আহরণের জন্য তাদের বহু ক্রোশ দূরে যেমন যেতে হয় তেমনই তাকে বহু অর্থ ও পরিশ্রম ক্লেস অনুভব করতে হয়। কিন্তু তবুও মানুষ এই কষ্ট সাধ্য যাত্রায় বারবার এগিয়ে গেছে ।কিন্তু দুর্ভাগ্যবশত তারা তাদের বাড়ির সামনে দর্শনীয় জিনিসটিকেই দর্শনের সৌভাগ্য লাভ করতে পারেননি।

প্রকৃতপক্ষে এই সৌন্দর্য পিপাসী প্রকৃতিপ্রেমী মানুষগণ মনে করে সৌন্দর্যপ্রেম ও প্রকৃতির দর্শন পিপাসা কেবলমাত্র বহু অর্থ ব্যয় করে বহু ক্লেশার্থ হয়ে বড় ও প্রসিদ্ধ মহৎ জিনিস দর্শনই চরিতার্থ হয়। কিন্তু তুচ্ছ জিনিসের মধ্যে এক অনুপম সৌন্দর্য থাকে ।তা গভীর অন্তর্দৃষ্টির দ্বারাই উপলব্ধি করা সম্ভব এবং এই তুচ্ছ ও ক্ষুদ্র জিনিস দর্শন করলেও মনের সৌন্দর্য পিপাসা রন্ধে রন্ধে উপলব্ধি করা যায়। তবে তার জন্য সূক্ষ্ম অনুভূতি প্রয়োজন যা সকল মানুষেরই আছে । তাই সকলের মনে রাখা উচিত সৌন্দর্যের পরিমাপ ক্ষুদ্র বা বৃহৎ দিয়ে হয় না ।সবরকম সৌন্দর্যই সমান তাকে শুধু অনুভূতি দিয়ে বুঝতে হয়।

5/5 - (13 votes)
Print Friendly, PDF & Email

Related Posts

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Facebook
WhatsApp
Twitter
Telegram
Scroll to Top